কালিগঞ্জ সরকারি শ্রমিক কলেজ এর পরিচয় ও সংক্ষিপ্ত ইতিহাস

তথ্য কেন্দ্রঃ কালিগঞ্জ সরকারি শ্রমিক কলেজ, উপজেলা কালিগঞ্জ, জেলা গাজীপুর। এই কলেজটি টঙ্গী ঘোড়াশাল হাইওয়ের উত্তরপাশে এবং বাইপাস সড়কের পূর্বদিকে অবস্থিত। অনেকের মনে প্রশ্ন আসে এই কলজের নামের সাথে শ্রমিক শব্দটি যুক্ত হলো কেন? পাশাপাশি এই নামকরণ নিয়ে হয়েছিল অনেক বিতর্কও। চলুন আমরা জানার চেষ্টা করি এর বিস্তারিত।

এর প্রথম ইতিহাস হলো কলেজটি প্রতিষ্ঠার জন্য প্রথম উদ্যোগ নেন কালীগঞ্জের কিছু বিশিষ্ঠ শিক্ষানুরাগী ব্যাক্তিবর্গ। তাদের উদ্যোগে ১৯৭০ সালে কালীগঞ্জ কলেজ নামে যাত্রা শুরু হয়। কিছুদিন চলার পর কলেজটি আর্থিকভাবে দূর্বল হয়ে যায় এবং শিক্ষকদের বেতন হচ্ছিল না। এরপর ঐ সময় কলেজ কতৃপক্ষ অর্থ সাহায্যের জন্য কালীগঞ্জ মসলিন কটন মিলস শ্রমীক ইউনিয়নের নেতৃবৃন্দের নিকট সহায়তা চায়। তখন তারা এখানে সাহায্যের হাত বাড়িয়ে দেন একটি শর্তে। শর্তটি ছিল তাঁরা অর্থ সাহায্য করবেন তবে কলেজটির নাম করন করতে হবে শ্রমীকদের নামে।

স্বাধীনতার পর থেকে অত্যন্ত সুনামের সাথে এই শ্রমিক কলেজ এর পরিচিত পেয়ে আসছে। আশি-নব্বই দশকে এই শ্রমিক কলেজ এর প্রচার প্রসার খ্যাতি ছড়িয়েছিল পাশের জেলা নরসিংদী ও নারায়নগঞ্জ পর্যন্ত। সে সময় এসব দূরের  ছাত্র ছাএীদের একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান ছিল এই কালীগঞ্জ শ্রমিক কলেজ।

১৯৭০ সালের ১ জুলাই উচ্চ মাধ্যমিক শ্রেণিতে মানবিক ও বাণিজ্যশাখা নিয়ে কলেজের যাত্রা হলেও বর্তমানে এখানে অনার্স ও মাস্টার্স নিয়ে এটি এখন সরকারি কলেজ। এই কলেজের নতুন নাম “সরকারি কালীগঞ্জ শ্রমিক কলেজ”

ভিডিওঃ

Be the first to comment

Leave a Reply