স্বল্প মূল্যে টেলিটকের ইন্টারনেট সেবা পাবে শিক্ষার্থীরা

শিক্ষা বিডিঃ দেশের সকল পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান রাখার জন্য নামমাত্র মূল্যে ইন্টারনেট দিবে সরকারি মোবাইল অপারেটর টেলিটক। ইউজিসি পরিচালিত বিডিরেন প্লাটফর্ম ব্যবহারকারী সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পাবে এই সুবিধান আজ বুধবার (২ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বর্তমানে সারাদেশে ৪২টি সরকারি পাবলিক বিশ্ববিদ্যালয় ও ৬৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় বিডিরেন প্লাটফর্ম ব্যবহার করছে। ছাত্রছাত্রীরা যেন জুম এপ্প এর মাধ্যমে অনলাইনে ক্লাসে অংশগ্রহণ করতে পারে এজন্য এই সুবিধা দেয়া হবে। সুবিধাটি পাওয়ার জন্য শিক্ষার্থীদের টেলিটকের নেটওয়ার্কের আওতায় থাকতে হবে।  প্রতিমাসে ১০০ টাকা রিচার্জের বিনিময়ে এই সুবিধা দেওয়া হবে।  রিচার্জকৃত ১০০ টাকা শিক্ষার্থীর মূল অ্যাকাউন্টে জমা হবে। উক্ত টাকা দিয়ে ভয়েস কল ও ডাটার ক্রয় করে ব্যাবহার করা যাবে।

 শিক্ষার্থীরা যেন বিনামূল্যে অনলাইন এডুকেশন রিসোর্স ব্যবহার করতে পারে সেই লক্ষ্যে বিডিরেন গত ২১ জুলাই ২০২০ খ্রি. টেলিটক বাংলাদেশ লিমিটেডসহ সকল মোবাইল অপারেটরকে চিঠি পাঠায়। বিডিরেনের এ আহ্বানে টেলিটক সাড়া দিয়ে গত ২৮ আগস্ট একটি সম্মতি পত্র দিয়েছে। এতে টেলিটক জানায়, জাতীয় এ সংকটে বিডিরেনের মহতী এ উদ্যোগে যুক্ত হতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছে। টেলিটক মনে করে এই উদ্যোগের মাধ্যমে শিক্ষার্থীদের বিশাল একটি অংশ অনলাইন ক্লাসের সময় তাদের নেটওয়ার্কের আওতায় আসবে। (শিক্ষা বিডি)

1 Comment

  1. বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর বেশিরভাগ ছাত্র থাকে গ্রামে,
    আর সরকার ভালোভাবেই জানে বাংলাদেশের সবচেয়ে দুর্বল নেটওয়ার্কের নাম টেলিটক।(বিশেষ করে গ্রাম পর্যায়ে)
    গ্রামে যেখানে টেলিটক 2G নেটওয়ার্ক ও পায় না সেখানে 3G/4G দিয়ে ক্লাস করার কথা বলে বাংলার সাধারণ মানুষ কে বোকা বানাতে চাইলেও বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের বোকা বানানো যাবে না।
    বাংলাদেশর অধিকাংশ সরকারি খাত এমনিতেই দুর্নীতিযুক্ত
    তার মধ্যে টেলিটক….
    দেশের বেসরকারি সব নেটওয়ার্ক যেখানে গ্রাম পর্যায়েও শক্তিশালী করেছে সেখানে এতো বছর পেরিয়ে গেলেও কেনো এই নেটওয়ার্ক শক্তিশালী করা যাচ্ছে না!?
    কোন শক্তিশালী ভূত এতে চেপে বসেছে??

Leave a Reply