বন্যায় তলিয়ে গেল বাতিঘর নামে খ্যাত সেই ৩ তলা স্কুল ভবন

শিক্ষা বিডিঃ মাদারীপুরের সেই বিদ্যালয় এখন পানির নীচে তলিয়ে যাচ্ছে। পদ্ধায় বিলীন হয়ে যাচ্ছে বাতিঘর নামে খ্যাত এস ই এস পি মডেল উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়টি মাদারীপুর জেলার শিবচর উপজেলার বন্দরখোলা ইউনিয়নে অবস্থিত। গত বুধবার রাতে এই ভবনের মাঝখানে ফাটল ধরে হালকা হেলে যায়। এরপর বৃহঃবার ভবনটি আরো হেলে পড়ে।

এস ই এস পি মডেল উচ্চ বিদ্যালয়টি স্থাপিত হয় ২০০৯ সালে।  শিবচর উপজেলার মোট ২৪টি গ্রাম ও ফরিদপুর জেলার সদরপুর উপজেলার বেশ কয়েকটি গ্রামের ছেলে-মেয়েরা এই বিদ্যালয়ে লেখাপড়া করতো বলে জানা যায়। মাদারীপুরে চরাঞ্চলের একমাত্র দৃষ্টিনন্দন তিনতলা ভবনসহ নানান আধুনিক সুবিধা সমৃদ্ধ একটি উচ্চ বিদ্যালয়।

বিদ্যালয়টি পদ্মা নদীর নিকটবর্তী হওয়ায় প্রতি বছরই এখানে বন্যার পানিতে ডুবে যেতো। এ বিদ্যালয়সহ আশেপাশের এলাকাও পানিতে তলিয়ে যেত। গত বছর থেকে পদ্মানদীর ব্যাপক ভাঙনের ফলে নদীর সীমানা বিদ্যালয়টির নীকটে চলে আসে। তারপর গত বছর ওই এলাকায় পানি উন্নয়ন বোর্ড কতৃক জিও ব্যাগ ফেলে ভাঙন ঠেকিয়ে রাখার চেষ্টা করা হয়। এ বছরেও বর্ষা মৌসুমে প্রথম দিকে ভাঙন ঠেকাতে জিও ব্যাগ ফেলে পানি ঠেকানোর চেষ্টা করা হয়। কিন্ত এ বছর বন্যায় প্রচুর পানি বৃদ্ধি পাওয়ায় প্রচণ্ড স্রোতের তৈরি হচ্ছে। যার কারণে জিও ব্যাগ ফেলে তেমন সুবিধা করতে পারছে না সংশ্লিষ্ট কর্তিপক্ষ। যার ফলেই গত বুধবার রাতে ভবনের বিদ্যালয়টির কিছু অংশ হেলে পড়ে এবং বৃহস্পতিবার সম্পূর্ণ ভবন হেলে পড়ে।

অন্যদিকে পদ্মা নদীর পানি ব্যাপখারে বৃদ্ধি অব্যাহত থাকায় এই চরাঞ্চলে ভাঙনের তীব্রতা বেড়েছে। ঘরবাড়ি ভেঙে পড়ায় নিরাপদ স্থানে ছুটে যাচ্ছে অসংখ্য মানুষ। তাছাও পানিবন্দি হয়ে পড়েছে হাজার হাজার মানুষ। পাশাপাশি গবাদি পশু নিয়ে দুর্ভোগে দিন কাটাচ্ছে এ চরাঞ্চলের মানুষেরা।

Be the first to comment

Leave a Reply