একটি সামাজিক ফেসবুক গ্রুপের রুলস কিভাবে লিখবেন

তথ্য কেন্দ্রঃ বর্তমান যোগ আধুনিক যুগ। সেই হিসেবে সামাজিক যোগাযোগের মাধ্যমে আমাদেরকে বর্তমানে অনেক নির্ভরশীল হতে হয়। তারই দারাবাহিকতায় আমাদের অনেকের ফেসবুকে গ্রুপ থাকে কিন্তু হঠাত করে বা নতুন অবস্থায় আমাদেরকে ফেসবুক রুলস যুক্ত করতে হয়। কিন্তু আমরা এটি তৈরী করতে অনেক সময়ের প্রয়োজন পরে। তাই আজকে আমাদের গ্রুপের রুলস কেমন হবে সেই লক্ষ্যে একটি রেডিমেট রুলস দিয়ে বুঝাতে চেষ্টা করলাম। নীচে দেয়া রুলস গুলো থেকে আইডডিয়া নিয়ে আপনারাও তৈরী করতে পারেন আপনাদের নিজস্ব রুলসঃ

সদয় এবং বিনয়ী হোন

একটি সুন্দর সমাজ ও সুন্দর পরিবেশ তৈরি করতে আমরা এখানে সবাই একসাথে আছি। আসুন সবাই একে অপরের সাথে শ্রদ্ধানশীল আচরণ করি। সকলে সদয় এবং বিনয়ী হোন। নবিজী বলেন,  ‘যে ব্যক্তি দুনিয়াতে কোনো বান্দার দোষ গোপন রাখে, আল্লাহ তাআলা কেয়ামতের দিন তার দোষ গোপন রাখবেন।’ (মুসলিম শরীর: ২৫১০)

 

বিক্রয় পোস্ট প্রসঙ্গে

কোন প্রকার অশ্লীল বা অসামাজিক ছবি দিয়ে কোন বিক্রয় পোস্ট দেয়া যাবে না। ১ দিনে একই পন্যের পোস্ট ২য় বার পোস্ট দেয়া যাবে না। নারীদের পোশাকের পোস্ট দেয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করুন। পোস্ট দেয়ার সময় অবশ্যই পন্যের বিবরণ ও মূল্য ও প্রাপ্তিস্থান উল্লেখ করে দিবেন।

 

বিষয় ভিত্তিক

আমাদের গ্রাম/ ইউনিয়ন/ উপজেলা ও গ্রামের আশেপাশের ঘটনাগুলো গ্রুপে বর্ণনা করুন। এডমিন প্যানেল অপ্রাসঙ্গিক যেকোন পোস্ট ডিলিট করতে পারে বা এডমিন প্যানেলের সিদ্ধান্ত সর্বশেষ সিদ্ধান্ত বলে বিবেচিত হবে, তারা কোন ভুল পেলে যে কাউকে গ্রুপ থেকে ব্যান করতে পারে কাজেই এই গ্রুপের নাম ও বরমী ও বরমীর আশেপাশের বিষয় গ্রুপে তুলে ধরবেন।

 

লিংক বা শেয়ার পোস্ট

খুব বেশী প্রয়োজন না হলে কোন লিংক বা শেয়ার পোস্ট দেয়া থেকে বিরত থাকুন। যেকোন পোস্ট ক্রিয়েটরের অনুমতি থাকলে কপি/ ডাউনলোড করে গ্রুপে পোস্ট করতে পারেন। যদি অনুমতি না থাকে তাহলে শেয়ার করা যাবে তবে খুব গুরুত্বপূর্ণ হয়ে হবে। পাশাপাশি জাতীয় পর্যায়ের নিউজ/ পত্রিকার বা মিডিয়ার লিংক শেয়ার করা যাবে।

 

ঘৃণার বক্তৃতা বা বুলিং

সবাই যেন এই গ্রুপে নিরাপদ বোধ করে তা নিশ্চিত করার দায়িত্ব সবার। যে কোনও ধরণের হুমকি এবং জাতি, ধর্ম, সংস্কৃতি, যৌন দৃষ্টিভঙ্গি, লিঙ্গ বা পরিচয় সম্পর্কিত বিষয়গুলি সম্পর্কে মন্তব্য করার সময় সচেতনতা অবলম্বন করুন। এখানে কাউকে ছোট করে বা গালাগাল করবেন না।

 

ব্যাক্তি প্রচার বা স্প্যাম

এই গ্রুপে স্ব-প্রচার, শত্রুতার বশে কারো বিরুদ্ধে বলা, স্প্যাম এবং অপ্রাসঙ্গিক লিংক অনুমোদিত নয়। স্প্যাম লিংক প্রদান করলে গ্রুপ থেকে ব্লক করে দেয়া হবে। ভিত্তিহীন অফার যেমন: অল্প কাজ করে বেশী টাকা আয় জাতীয় পোস্ট এপ্রুভ করা হবে না। কেউ বার বার এমন অফার করলে তাকে গ্রুপ থেকে ব্যান করে দেয়া হবে।

 

একই পোস্ট

একই পোস্ট বারবার করা যাবে না। (যেমনঃ আগে একজন যে বিষয় নিয়ে পোস্ট দিবে পরবর্তীতে সেই বিষয় নিয়ে পোস্ট দেয়া যাবে না। যদি কেউ দিয়েও থাকে তাহলে এডমিনদের চোখে পড়া মাত্রই মুছে ফেলা হবে। আলোচিত বিষয় হলে সীমিত আকারে একাধিক পোস্ট দেয়া যাবে।

 

বিতর্কিত পোস্ট প্রসঙ্গে

সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় বিষয়ে বিতর্কিত হয়েছে এমন অথবা বিতর্ক হওয়ার সম্ভাবনা রয়েছে এমন পোস্ট গ্রুপে না দেয়ার জন্য অনুরোধ করা হলো। এটি একটি নিরপেক্ষ গ্রুপ তাই সকল শ্রেণী-পেশা, সকল রাজনৈতিক দল ও সকল ধর্ম সহ সকল মতাদর্শ মানুষকে সম্মান জানাই বিধায় আমরা কোন বিতর্কিত পোস্ট গ্রুপে রাখতে চাই না।

 

নিরাপত্তা

এই গ্রুপের সদস্য হওয়ার জন্য পারস্পরিক বিশ্বাস প্রয়োজন। প্রকৃত, অভিব্যক্তিপূর্ণ আলোচনা গ্রুপকে দুর্দান্ত করে তোলে। এখানে সবার সংবেদনশীল হতে হবে। গ্রুপে যা শেয়ার করা হয় তা গ্রুপে থাকা উচিত; গ্রুপের বিষটি বাহিরে না নেয়ার অনুরোধ রইলো।

Be the first to comment

Leave a Reply